মোদি-তারেক ফোনালাপ?

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ফোনালাপ হয়েছে। ১৭ মিনিট ব্যাপী ওই ফোনালাপে বাংলাদেশের রাজনৈতিক অবস্থা, খালেদা জিয়ার মুক্তি এবং আগামী নির্বাচনে ভারতের সমর্থন সংশ্লিষ্ট আলোচনা হয়েছে।

বিএনপির নির্বাসিত ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একজন উপদেষ্টা পত্রিকাকে এই ফোনালাপের বিষয়ে নিশ্চিত করেছেন। তবে এ তথ্য স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

তারেক রহমানের ওই উপদেষ্টা জানান, বিএনপির একটি প্রতিনিধি দল আসন্ন নির্বাচনের আগে ভারতের প্রভাবশালী ব্যক্তিত্বদের মতামত জানতে এবং নিজেদের মত জানাতে ভারত সফরে রয়েছেন।

‘তারা ভারতের বিভিন্ন থিংক ট্যাংকসহ সেখানকার রাজনীতিবিদ ও ক্ষমতাসীনদের সঙ্গে সাক্ষাৎ করছেন। এরই অংশ হিসেবে তারেক রহমানের সঙ্গে নরেন্দ্র মোদির ফোনালাপ হয়েছে। তারা উভয় দেশের দ্বি-পাক্ষিক বিভিন্ন বিষয়ে কথা বলেছেন।

খালেদা জিয়ার মুক্তিসহ আগামীতে সুষ্ঠু নির্বাচনের বিষয়ে তারা আলোচনা করেছেন’, জানান তারেকের ওই উপদেষ্টা।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু বলছে, বাংলাদেশে একটি সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের সহায়তার জন্য বিএনপি নেতারা নরেন্দ্র মোদী সরকারের সাহায্য চেয়েছেন।


দিল্লির সহায়তা চাওয়া এই নেতারা হলেন- সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপার্সনের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু এবং দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা হুমায়ুন কবির।

আমির খসরু মাহমুদ চৌধুরী দ্য হিন্দুকে বলেছেন, বাংলাদেশের মানুষ চায় বৃহত্তর প্রতিবেশী ভারত যেন বাংলাদেশে একটি গঠনমূলক ভূমিকা রাখে এবং নির্বাচনে একটি মাত্র দলকে সমর্থন না করে।

এছাড়া তারেক রহমানের উপদেষ্টার বরাতে দ্য হিন্দু বলছে, তারেক রহমান ভারতের সাথে দলের যোগাযোগ বাড়াতে চান।
মোদি-তারেক ফোনালাপ? মোদি-তারেক ফোনালাপ? Reviewed by বার্তা কক্ষ on June 13, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.